অস্কারজয়ী এনিও মরিকোন মারা গেছেন

অস্কারজয়ী এনিও মরিকোন মারা গেছেন

বিনোদন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৪ ৬ জুলাই ২০২০  

অস্কারজয়ী এনিও মরিকোন

অস্কারজয়ী এনিও মরিকোন

অস্কারজয়ী ইতালীয় সুরকার ও সংগীত পরিচালক এনিও মরিকোন মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯১ বছর। কিছুদিন আগে পড়ে গিয়ে পা ভেঙে ফেলায় রোমের এক হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। সেখানেই সোমবার ভোরে মারা যান তিনি। বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন তার দীর্ঘদিনের আইনজীবী জিওরজিও। 

১৯২৮ সালের ১০ নভেম্বর ইতালির রোমে জন্ম নেয়া এই সংগীত পরিচালক ক্যারিয়ার শুরু করেছিলেন ফুটবল খেলা দিয়ে। কিন্তু এএস রোমার মতো বিখ্যাত ক্লাব ছেড়ে মন দেন সংগীতে। 

তিনি ‘দ্য ব্যাটল অব আলজিয়ার্স’, ‘১৯০০’, ‘এক্সরসিস্ট টু’, ‘ডেজ অব হ্যাভেন’, ‘লা কেইজ অক্সফলেস’ কমেডি সিরিজ, ‘মিশন টু মার্চ’, ‘ইন দ্য লাইন অব ফায়ার’সহ চার শতাধিক ছবির সংগীত আয়োজন করেছেন।  

২০০৭ সালে চলচ্চিত্রে সংগীত পরিচালনায় অবদানের জন্য অস্কার আসরে ‘আজীবন সম্মাননা’ পান তিনি। ২০০৮ সালে তাকে গ্র্যামির মঞ্চে ‘হল অব অনার’ দেয়া হয়। আর ২০১৬ সালে ৮৭ বছর বয়সী কুয়েন্টিন ট্যারান্টিনো পরিচালিত ‘দ্য হেটফুল এইট’ ছবির জন্য সেরা ‘অরিজিনাল স্কোর’র অস্কার হাতে এনিও মরিকোন। 

এর আগে ‘ডেজ অব হেভেন’ (১৯৭৮), ‘দ্য মিশন’ (১৯৮৬), ‘দ্য আনটাচেবলস’ (১৯৮৭), ‘বাগসি’ (১৯৯১) আর ‘ম্যালেনা’(২০০০) ছবিগুলোর জন্য পাঁচবার অস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন তিনি। 

ডেইলি বাংলাদেশ/এনএ