অশনিসংকেত, ভয়ানক ভূমিকম্পের আশঙ্কা পশ্চিমবঙ্গে!

অশনিসংকেত, ভয়ানক ভূমিকম্পের আশঙ্কা পশ্চিমবঙ্গে!

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৩৬ ৬ জুন ২০২০   আপডেট: ১৭:৪৮ ৬ জুন ২০২০

ভূমিকম্পে বিধ্বস্ত চিত্রের ফাইল ছবি।

ভূমিকম্পে বিধ্বস্ত চিত্রের ফাইল ছবি।

অতি প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষত শুকায়নি এখনো। রাজ্যজুড়ে চলছে প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহ তাণ্ডব। এর মধ্যে ভয়ানক ভূমিকম্পের আশঙ্কার অশনিসংকেত পেল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য। 

রাজ্যের কলকাতায় কয়েকদিন ধরে ভূমিকম্প হচ্ছে। পূর্বাভাস অনুযায়ী ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে। যেটি চলতি বছরের অক্টোবরের মাঝামাঝি বা শেষের দিকে ঘটতে পারে।

ভারতের কর্ণাটকের হাম্পি ও ঝাড়খণ্ডের জামশেদপুরে মৃদু ভূমিকম্প হয়েছিল। এর আগে দিল্লিসহ উত্তর ভারতের একাংশ ও পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী জেলায় ভূমিকম্প হয়। 

পরিবেশবিদদের মতে, ছোট ছোট ভূমিকম্প বড় ভূমিকম্পেরই পূর্বাভাস। অক্টোবরের মাঝামাঝি বা শেষের দিকে ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে। ভূমিকম্পটি বাংলাদেশের ঢাকাতেও অনুভূত হবে।

অতি প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে তছনছ হয় পশ্চিমবঙ্গ। ওই তাণ্ডবে প্রচুর ক্ষতির মুখে পড়ে রাজ্যটি। ক্ষতিপূরণ হিসেবে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে সহায়তা চেয়েছে রাজ্য সরকার। যুদ্ধের পর যেভাবে ক্ষতি উত্তোরণের চেষ্টা চালানো হয় তেমনি পশ্চিমবঙ্গে ক্ষতি উত্তোরণের চেষ্টা চলছে। তবে সার্বিক দিক বিবেচনা করে রাজ্যের অবস্থা সংকট। এর মধ্যে ভূমিকম্প হলে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হবে রাজ্যটি। 

সূত্র-জি নিউজ

ডেইলি বাংলাদেশ/এমকেএ