Alexa অলিম্পিকের পরিবেশবান্ধব খাট নিয়ে বিপাকে জাপান

অলিম্পিকের পরিবেশবান্ধব খাট নিয়ে বিপাকে জাপান

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০২ ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:০৭ ১৮ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি বছরের ২৪ জুলাই থেকে শুরু হচ্ছে টোকিও অলিম্পিক। আয়োজন সফল করতে অনেকদিন ধরেই প্রস্তুতি নিয়ে আসছে আয়োজকরা। অ্যাথলেটদের থাকার জন্য ১৮ হাজার খাট তৈরি করেছে তারা। কিন্তু এই খাটের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক ক্রীড়াবিদ।

জাপানিরা অ্যাথলেটদের থাকার জন্য যে খাট তৈরি করেছে তার নাম দিয়েছে পরিবেশবান্ধব খাট। এরইমধ্যে এবারের অলিম্পিককে ‘গ্রিন অলিম্পিক’ ঘোষণা করেছে আয়োজকরা। খেলোয়াড়দের শয়নের ব্যবস্থা করতে গিয়ে যেন বন উজাড় করা না হয়, তারই অংশ হিসেবে বিশেষ পরিবেশবান্ধব খাট তৈরি করেছে তারা। এই খাট তৈরি করা হয়েছে কার্ডবোর্ড দিয়ে। 

অ্যাথলেটদের অনেকেই প্রশ্ন করেছেন, এই খাট দুজনের ভার নিতে পারবে কি না। অবশ্য অলিম্পিক কর্তৃপক্ষ জানিয়েছে এসব খাট যথেষ্ট শক্তিশালী। দুজনের ভারে ভেঙে পড়ার সম্ভাবনা নেই।

একথা শোনার পর অস্ট্রেলিয়ার বাস্কেটবল খেলোয়াড় অ্যান্ড্রু বোগাট কিছুটা মজা করেছেন খাট নিয়ে। টুইটারে সেই খাটের ভিডিও পোস্ট করে তিনি লিখেছেন, ‘দারুণ ইঙ্গিত। অ্যাথলেটরা অনেক হতাশার ইভেন্ট শেষ করে হাজার হাজার কনডম পরে ব্যবহারের জন্য রেখে দেবে!’ মূলত খাটের পুরুত্ব ও ভার নেয়ার ক্ষমতার দিকে ইঙ্গিত করেই এই টুইট করেছেন বোগাট।

বোগাটকে আশ্বস্ত করতে অলিম্পিক ভিলেজের ম্যানেজার তাকাশি কিটাজিমা বলছেন, যথেষ্ট মজবুত ওই খাটগুলো। মোট ২০০ কেজি ওজন বহন করার সামর্থ্য আছে সেগুলোর। পরিবেশবান্ধব এক আসর উপহার দিতে বদ্ধপরিকর জাপান। তারই অংশ হিসেবে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি।

ডেইলি বাংলাদেশ/এএল