Alexa অর্থনীতির উন্নয়নে কৃষকের মুখে হাসি ফুটবে: কৃষিমন্ত্রী

অর্থনীতির উন্নয়নে কৃষকের মুখে হাসি ফুটবে: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০২ ২১ নভেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, কৃষিজাত পন্যের উৎপাদন বৃদ্ধিকরণ, প্রক্রিয়াজাতকরণ, মূল্য সংযোজন করে রফতানির মাধ্যমে দেশের অর্থনীতির উন্নয়ন দ্বারা কৃষকের মুখের হাসি ফুটবে।

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী ৭ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপ্রো-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।  

কৃষিমন্ত্রী বলেন, এই মেলা আমাদের আশা দেখাচ্ছে আধুনিক ও বাণিজ্যিক কৃষি সন্নিকটে। বাংলাদেশ এগ্রো প্রসেসরস এসোসিয়েশন (বাপা) যেভাবে এগিয়ে যাচ্ছে এর ধারাবাহিকতা বজায় থাকলে আমি আশাবাদি আগামি বছর এই মেলায় প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন।

মন্ত্রী আরো বলেন, কৃষি খাতের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে নিতে বাপা’র পদক্ষেপ জাতির জন্য মঙ্গল বয়ে আনবে। বাংলাদেশ যাতে কোনোভাবেই এ খাতে পিছিয়ে না যায় সে ব্যাপারে  সরকার যেকোনো সহযোগিতা করতে প্রস্তুত। ফুড প্রসেসিং সেক্টর এবং এর সঙ্গে জড়িত সব প্রতিষ্ঠানের বিকাশ এবং সাবির্ক সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন আরো বেগবান হবে।

ফুড প্রসেসিং সেক্টরের সঙ্গে যুক্ত ১৫টি দেশের প্রায় ৩০০ প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করেছে। এরইমধ্যে ছয়বার অনুষ্ঠিত এ মেলার আশাতীত সাফল্য, বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণ এবং দর্শনার্থীদের অভূতপূর্ব সাড়া পাওয়ায় এবারের মেলায়ও তার প্রতিফলন দেখা গেছে।

বাপা ১৪৪টি দেশে প্রক্রিয়াজাত খাদ্য রফতানি করছে। গত অর্থবছরে রফতানির মাধ্যমে ৩৭২ মিলিয়ন ডলার আয় করেছে। ২০২১ সালে রফতানি আয় এক বিলিয়ন ডলারে উন্নীত করতে নিরলস কাজ করছে বাপা।

বাপার সভাপতি ফখরুল ইসলাম মুন্সির সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন- বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিশ্বদ্বীপ দে, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সাইয়েদা সরোয়ার জাহান; এফএও এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ রর্বাট ডগলাস সিম্পসন; কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. মো: আবদুল মুঈদ; কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ ও ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো মেলা কমিটি-২০১৯ এর চেয়ারম্যান এবং শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী ও এসিআই’র এমডি ড. এফ এইচ আনসারি প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/এসএস/টিআরএইচ