অভ্যন্তরীণ ফ্লাইট চালু করতে চায় বেসরকারি বিমান সংস্থা

অভ্যন্তরীণ ফ্লাইট চালু করতে চায় বেসরকারি বিমান সংস্থা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩১ ২৭ মে ২০২০   আপডেট: ১৮:৫০ ২৭ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংকটে দুই মাসের বেশি বন্ধ রয়েছে বিমান চলাচল। এই অবস্থা থেকে বের হতে প্রাথমিক পর্যায়ে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু করতে চায় দেশের বেসরকারি বিমান পরিবহন সংস্থাগুলো।

এ বিষয়ে বুধবার একটি অনলাইনে বিশেষ সভার আয়োজন করা হয় বলে জানান বেসরকারি এয়ারলাইন্সগুলোর সংগঠন এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এওএবি) মহাসচিব ও বেসরকারি বিমান সংস্থা নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান।  

মফিজুর রহমান বলেন, আমরা অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়ার জন্য বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) আবেদন জানাবো। প্রথমে অভ্যন্তরীণ রুটে বিমান চালু হলে ভবিষ্যতে আন্তর্জাতিক রুটেও ফ্লাইট চালু করা যাবে বলে মনে হয়।

এছাড়া সভায় অ্যারোনটিক্যাল ও নন অ্যারোনটিক্যাল চার্জ মওকুফ, জ্বালানির মূল্য কমানো এবং এই পরিস্থিতিতে এভিয়েশন খাত সংশ্লিষ্টরা কীভাবে সরাসরি সরকারের দেয়া ঋণ সুবিধা পেতে পারেন সে বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি। 

এওএবি মহাসচিব বলেন, এভিয়েশন খাতকে এগিয়ে নিতে সংশ্লিষ্ট সবার কাছে আমাদের প্রয়োজনের কথা তুলে ধরে সে ব্যাপারে ভূমিকা নেয়ার জন্য আবেদন জানানো হবে।

অন্যদিকে সংগঠনের উপদেষ্টা এটিএম নজরুল ইসলাম বলেন, আজকে সংগঠনের এক বিশেষ সভায় এই আবেদন জানানোর সিদ্ধান্ত হয়েছে। দেশের উন্নয়নকে ধরে রাখতে হলে ফ্লাইট চলাচল স্বাভাবিক করে দেয়া জরুরি।

গত ১৬ মার্চ থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্যান্য সব দেশ থেকে যাত্রীদের আসা বন্ধ করে বাংলাদেশ। পরে অন্যান্য দেশের সঙ্গেও ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। বর্তমানে চীন ছাড়া অন্য সব দেশের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে অভ্যন্তরীণ রুটের সব ফ্লাইটও। তবে চার্টার্ড ফ্লাইট ও কার্গোবাহী ফ্লাইট, এয়ার অ্যাম্বুলেন্স ও জরুরি অবতরণ নিষেধাজ্ঞার আওতামুক্ত রয়েছে।

ডেইলি বাংলাদেশ/ইএ/আরএইচ