Alexa ‘অভিজ্ঞতা অর্জনের জন্য কৃষকদের পাঠানো হবে ভিয়েতনামে’

‘অভিজ্ঞতা অর্জনের জন্য কৃষকদের পাঠানো হবে ভিয়েতনামে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৪৭ ১১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৫:৪৭ ১১ সেপ্টেম্বর ২০১৯

সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে সাক্ষাৎ করেন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান নর্থ ইন্ড প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রিক হার্বাড

সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে সাক্ষাৎ করেন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান নর্থ ইন্ড প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রিক হার্বাড

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আমরা কফির উৎপাদন বাড়ানোর জন্য কাজ করছি। হাতে কলমে অভিজ্ঞতা অর্জনের জন্য আমরা কিছুসংখ্যক কৃষকদের ভিয়েতনামে পাঠাবো। এছাড়া ভিয়েতনাম থেকে উন্নত জাতের কফি চারা এনে দেশে চাষ করা হবে।

বুধবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান নর্থ ইন্ড প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রিক হার্বাড সাক্ষাত করতে এলে মন্ত্রী  এ কথা বলেন।

তিনি বলেন, ধান নির্ভর কৃষির পাশাপশি অপ্রচলিত লাভবান কৃষির দিকে গুরুত্ব দিচ্ছে সরকার। বৈদেশিক মুদ্রা অর্জন এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য আমরা চাই কৃষিজাত পণ্য রফতানি করতে। 

তিনি আরো বলেন, কফি, কাজুবাদাম, অ্যাবোকাডোসহ বিভিন্ন অধিক মূল্যের ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।

এ সময় রিক হার্বাড বলেন, ২০১১ সালে বান্দরবানের রুমা উপজেলায় কৃষকদের মাধ্যমে ৫০০টি কফি গাছের চারা দিয়ে কফি চাষ শুরু করি। বর্তমানে সাজেক ভ্যালিসহ আমাদের মোট গাছের সংখ্যা ১ লাখ ৫০ হাজারটি। বিগত দুই বছর যাবত সম্পূর্ণ বাংলাদেশের কফি বাজারজাত করছি এবং রফতানি করছি। আমরা মনে করি, বাংলাদেশের কফি বিশ্ব মানের।  

তিনি আরো বলেন, কফি রফতানির ক্ষেত্রে ডিউটি ফি কমানো হলে এই ব্যবসার জন্য ভালো হবে।

এ পরিপ্রেক্ষিতে মন্ত্রী জানান, কৃষিজাত পণ্যের ওপর সরকার প্রণোদনা দিয়ে থাকে। সেক্ষত্রে কফিকেও এর আওতায় আনা হবে।  

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে