Alexa অবাক কান্ড! একটি শব্দের অক্ষর সংখ্যা প্রায় ২ লাখ

অবাক কান্ড! একটি শব্দের অক্ষর সংখ্যা প্রায় ২ লাখ

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩১ ১ সেপ্টেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিভিন্ন কুইজে হয়তোবা প্রশ্ন করা হয়, দীর্ঘতম ইংরাজি শব্দ কী‌ অনেকেই জানেন। আবার অনেকেরই অজানা। যারা জানেন তাদের উত্তর ‘‌Floccinaucinihilipilification’‌। শব্দটির অর্থ কোনো ব্যক্তিকে ছোট করে দেখা। 

তবে অক্ষরের বিচারে এটি দীর্ঘতম ইংরাজি শব্দ নয়। দীর্ঘতম ইংরাজি শব্দের সঠিক উচ্চারণ কী, তা আজ পর্যন্ত কেউই বলতে পারেননি। কারণ সেটি উচ্চারণ করতে আপনার প্রায় সাড়ে তিন ঘন্টা সময় লেগে যাবে। শব্দটি অক্ষর সংখ্যা ১ লাখ ৮৯ হাজার ‌৮১৯।

তাহলে প্রশ্ন উঠতে পারে, শব্দটির অর্থই বা কী‌ বা শব্দটি কোনো বস্তুকে ইঙ্গিত করে‌? একটি ইংরাজি অভিধান থেকে জানা গিয়েছে, শব্দটি একধরণের প্রোটিনকে নির্দেশ করে।

বিজ্ঞানীদের মতে, আমাদের দেহে প্রায় ২ কোটি প্রোটিন রয়েছে। এই সমস্ত প্রোটিন গুলিই অ্যামাইনো অ্যাসিড থেকে তৈরি হয়। এরকমই একটি খুব পরিচিত প্রোটিন হল টিটিন। ওই অভিধানেই বলা হয়েছে, টিটিন নামক প্রোটিনটির রাসায়নিক নামকেই নির্দেশ করে ১ লাখ ৮৯ হাজার ‌৮১৯টি অক্ষর যুক্ত দীর্ঘতম ইংরাজি শব্দটি।

প্রসঙ্গত উল্লেখ্য, শব্দটি একবারই অভিধানে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তারপর থেকে ওই শব্দটিকে বাতিল করা হয়। এখন এই শব্দটি ছোট করে বলা হয় ‘টিটিন’‌। পুরো শব্দটি পড়তে এখানে ক্লিক করুন। ‌

ডেইলি বাংলাদেশ/জেএমএস