অবশেষে নিয়ন্ত্রণে আসছে করোনাভাইরাস!

অবশেষে নিয়ন্ত্রণে আসছে করোনাভাইরাস!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:০৭ ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:৫৯ ২৮ ফেব্রুয়ারি ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শনাক্তের চেষ্টা (ছবি-সংগৃহীত)

করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শনাক্তের চেষ্টা (ছবি-সংগৃহীত)

চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস অবশেষে নিয়ন্ত্রণে আসছে। চীনের বিশেষজ্ঞ ডা. ঝং নানশান বলেছেন, এপ্রিলের শেষের দিকে করোনভাইরাস নিয়ন্ত্রণে চলে আসবে।

চীনের ন্যাশনাল ক্লিনিক্যাল রিসার্চ সেন্টারের সাবেক এ পরিচালক আরো বলেন, প্রথমদিকে যদি কর্তৃপক্ষ জোরালোভাবে কাজ করত তাহলে এ রোগের সংক্রমণ খুব বেশি হতো না। তবে তিনি আগেই জানিয়েছিলেন, এ রোগের প্রাদুর্ভাব ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে সর্বোচ্চ হবে। 

করোনার প্রভাবে এখন পর্যন্ত দুই হাজার ৮০৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ১৬৬ জন। ৩৩ হাজার ২০৬ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। শুধমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৪৯৭। অপরদিকে দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন দুই হাজার ৭৪৪ জন।

চীনের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এখন পর্যন্ত এক হাজার ৫৯৫ জন আক্রান্ত ও ১৩ জন মারা গেছেন।

অপরদিকে, ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। ভয়াবহ এ ভাইরাসে ইতালিতে এখন পর্যন্ত ৬৫০ জনের আক্রান্তের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার সকালেও এ সংখ্যা ছিল ৪০০। দেশটিতে করোনাভাইরাসে মারা গেছেন ১২ জন।

এছাড়াও অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া ও সুইজারল্যান্ডেও ছড়াচ্ছে এ ভাইরাস। ফ্রান্স ও জার্মানিতেও করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

ডেইলি বাংলাদেশ/আরএ/টিআরএইচ