Alexa অনির্দিষ্টকালের জন্য পণ্য পরিবহন ধর্মঘট চলছে

অনির্দিষ্টকালের জন্য পণ্য পরিবহন ধর্মঘট চলছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:১৮ ২০ নভেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

সড়ক পরিবহন আইন সংশোধনসহ নয় দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য পণ্য প‌রিবহন ধর্মঘট চলছে। পূর্ব ঘোষণা অনুযায়ী, বুধবার ভোর ৬টা থেকে বন্ধ রাখা হয়েছে পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান চলাচল।

এর আগে, মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় কাভার্ডভ্যান ট্রাক মা‌লিক এসোসিয়েশনের তেজগাঁও কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ধর্মঘটের ঘোষণা দেয়া হয়। তাদের দাবি, নতুন আইন বাতিল এবং নতুন আইন সংশোধন ও প্রণয়নে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের রাখতে হবে। 

এ বিষয়ে ট্রাক-ড্রাইভার ইউনিয়নের সভাপতি তাজুল ইসলাম জানান, যে আইনটা হয়েছে তা বাংলাদেশে চলে না। কারণ এ আইন করার আগে তো আপনাকে সব ধরনের অবকাঠামো ঠিক করা উচিত ছিল। রাস্তাঘাট ঠিক নাই, আইন করলে তো সামঞ্জস্যপূর্ণ হবে না।

সংগঠনটির নেতারা আরো জানান, লাইট লাইসেন্স দিয়ে ভারি গাড়ি চালানো যায় না। কিন্তু ভারি গাড়ি চালানোর জন্য বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) লাইসেন্সও দিচ্ছে না। লাইট লাইসেন্স দিয়ে ভারি গাড়ি চালাতে গেলেই জরিমানা করা হচ্ছে ২৫ হাজার টাকা। এই টাকা একজন শ্রমিক কীভাবে দিবে? তাই চালকরা গাড়ি চালাবেন না। তাদের দাবি, সড়ক দুর্ঘটনায় মৃত্যুর ঘটনার মামলায় নতুন আইনে শাস্তির মাত্রা অনেক বেশি।

২০১৮ সংসদে নতুন সড়ক পরিবহন আইন পাস হলেও এ বছরের ১ নভেম্বর থেকে কার্যকরের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন দেয় সরকার। ১৭ দিন প্রচার প্রচারণার পর থেকে সোমবার প্রয়োগ শুরু করেছে পরিবহন নিয়ন্ত্রণ সংস্থা বিআরটিএ। রাজধানীর ছয় স্পটে আটটি আদালতের মাধ্যমে ত্রূটিপূর্ণ পরিবহনগুলোকে জরিমানা করা হয়। অভিযানের প্রথম দিনে জরিমানা করা হয় এক লাখ ২১ হাজার ৯০০ টাকা। দ্বিতীয় দিনেও রাজধানীর বিভিন্ন স্থানে চলেছে অভিযান। অভিযানে যেসব যানবাহনের ফিটনেস, রুট পারর্মিট, ট্যাক্স টোকেন এবং ড্রাইভিং লাইসেন্স নেই তাদের জরিমানা করা হচ্ছে। 

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ