অনলাইন হাটে ‘ভাইরাল’ কালা রংবাজ

অনলাইন হাটে ‘ভাইরাল’ কালা রংবাজ

মানিকগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৪:২৬ ১২ জুলাই ২০২০  

কালা রংবাজ

কালা রংবাজ

মানিকগঞ্জের সাটুরিয়ায় এবারের অনলাইন কোরবানির পশুর হাটে ভাইরাল হয়ে গেছে একটি গরু। নাম কালা রংবাজ। ৩৩ মাস বয়সী বিশালদেহী এ গরুর দাম চাওয়া হচ্ছে ১৫ লাখ টাকা।

কালা রংবাজের মালিক সাটুরিয়ার ফুকুরহাটি ইউপির কান্দাপাড়ার মো. হারুন মিয়া। তিনি জানান, কালা রংবাজকে প্রাকৃতিকভাবে লালন পালন করেছে। মোটাতাজাকরণে কোনো ওষুধ ব্যবহার করা হয়নি। গরুটির ওজন হবে ৩৫-৪০ মন।

এবারের কোরবানিতে কালা রংবাজের সঙ্গে ২৬ হাজার টাকা দামের একটি রাম ছাগল ফ্রি দেয়ার ঘোষণা দিয়েছেন হারুন মিয়া। এ ঘোষণায় গরুটি পুরো উপজেলায় ভাইরাল হয়ে গেছে। কালা রংবাজকে দেখতে হারুন মিয়ার বাড়িতে ছুটে আসছে দূর-দূরান্তের মানুষ।

জানা গেছে, পার্শ্ববর্তী গোলড়া উপজেলার এক ব্যাপারীর কাছ থেকে দুই লাখ টাকায় কালা রংবাজকে কিনেছেন হারুন মিয়া। এরপর তিনি ও তার স্ত্রী মিলে গরুটির লালন-পালন করেছেন। ৩৩ মাসে কালা রংবাজ শুধু কলা, ভুসি, কাঁচা ঘাস, ডাল, ভুট্টা, খৈল, শুকনো খড়, সুজি ও সাগু খাওয়ানো হয়েছে।

হারুন মিয়ার স্ত্রী ফিরোজা বেগম বলেন, প্রাকৃতিক পরিবেশে কালা রংবাজকে বড় করেছি। দিনে দুবার গোসল, সময়মতো খাবার দিয়েছি। ভ্যাপসা গরমের মধ্যে বিদ্যুৎ না থাকলে সৌরবিদ্যুৎ দিয়ে বাতাসের ব্যবস্থা করেছি। তবে নামেই কালা রংবাজ, গরুটি আসলে খুবই ঠাণ্ডা মেজাজের।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মনির হোসেন বলেন, সাটুরিয়ায় এবার কোরবানির জন্য প্রায় ১০ হাজার পশু প্রস্তুত রয়েছে। এ উপজেলায় কোরবানির পশুর চাহিদা প্রায় পাঁচ হাজার।

তিনি জানান, করোনাভাইরাসের কারণে বড় বড় পশুগুলো হাটে না নিয়ে অনলাইনে বিক্রি করা হবে। এ জন্য পশুর মালিকদের সঙ্গে কথা বলা হবে। ফেসবুক-ইউটিউবে প্রচারের কারণে কালা রংবাজ ‘ভাইরাল’ হয়েছে। পশুটির স্বাস্থ্যের দিকে খেয়াল রাখা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এআর