অনলাইনে ট্রাভেল ট্যাক্স দেবেন যেভাবে

অনলাইনে ট্রাভেল ট্যাক্স দেবেন যেভাবে

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৪৬ ২৪ ফেব্রুয়ারি ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিদেশ ভ্রমণ করলে বাংলাদেশিদের দেশ ত্যাগের সময় ভ্রমণ কর বা ট্রাভেল ট্যাক্স দিতে হয়। একটা সময় এ কাজটা ‘কঠিন’ ছিল। কারণ শুধুমাত্র সোনালী ব্যাংকের নির্ধারিত কয়েকটি শাখায় ট্রাভেল ট্যাক্স দেয়া যেত। এখন অনলাইনেই পরিশোধ করা যায় ভ্রমণ কর।

চলতি বছরের ২৫ জানুয়ারি জাতীয় রাজস্ব বোর্ড জানিয়েছিল, এখন থেকে অনলাইনে ভ্রমণ কর দেয়া যাব। এর জন্য জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাই www.nbr.gov.bd তে যেতে হবে। তারপর ‌‘eEervices’ অপশনে গেলেই দেখতে পাবেন ‘Travel Tax’ অপশন।

এরপর একটি ফর্ম আসবে। সেটা যথাযথ তথ্য দিয়ে পূরণ করতে হবে। এগুলো হচ্ছে আপনার নাম (পাসপোর্ট অনুসারে), পাসপোর্ট নাম্বার, যাত্রীর ধরণ (প্রাপ্ত বয়স্ক ১৮ এর বেশি ও শিশু ৫ বছর থেকে ১২ বছর পর্যন্ত), কোন ধরণের পরিবহনে যাচ্ছেন (সড়কপথ, জলপথ, আকাশপথ), গন্তব্য কোথায় (ভারত, নেপাল, ভুটান ও মিয়ানমার) এবং মোবাইল নম্বর।

প্রাপ্ত বয়স্কদের বর্তমান ভ্রমণ কর সড়কপথে পাঁচশ’ টাকা ও জলপথে আটশ’ টাকা। এছাড়া বিমান ও ট্রেনে সাধারণত টিকেটের সঙ্গেই কর আদায় করা হয়। অপ্রাপ্ত বয়স্কদের মধ্যে যাদে বয়স ৫ থেকে ১২ বছরে মধ্যে তাদের জন্য ভ্রমণ কর অর্ধেক। আর পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য কোনো ভ্রমণ করে দিতে হয়না।

পুরো প্রক্রিয়া সম্পন্ন ও সফল হলে আপনি ই-চালান পেয়ে যাবেন। সেটি প্রিন্ট করে সঙ্গে রাখতে হবে। এছাড়া আপনার মোবাইলে একটি এসএমএসও আসবে।

ডেইলি বাংলাদেশ/এনকে