Alexa অনলাইনেই মিলবে পুলিশ ক্লিয়ারেন্স, পদ্ধতি জেনে নিন

অনলাইনেই মিলবে পুলিশ ক্লিয়ারেন্স, পদ্ধতি জেনে নিন

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:৫৪ ২৫ জুন ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বর্তমান সময়ে অনেক কাজেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের প্রয়োজন হয়। যেমন- ভিসার আবেদন করার ক্ষেত্রে। এখন থেকে ঘরে বসে শুধুমাত্র কয়েক ক্লিকেই আপনি আবেদন করতে পারেন পুলিশ ক্লিয়ারেন্সের জন্য। এর জন্য আগের মতো কোনো বেগ পোহাতে হবে না। এই সেবার বিস্তারিত জানানো হলো এই আয়োজনে-

জেনে রাখা দরকার

পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আপনার পাসপোর্টে প্রদত্ত স্থায়ী অথবা বর্তমান ঠিকানার যেকোনো একটি ঠিকানায় আবেদন করবেন। এটি হতে হবে মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন এরিয়া। যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে, তবে ন্যাশনাল আইডি কার্ড/জন্ম সনদপত্রের ফটোকপি সত্যায়িত করে স্ক্যান করতে হবে।

বিদেশে অবস্থানকারী বাংলাদেশি পাসপোর্টধারী কোনো ব্যক্তির পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশন কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সঙ্গে দাখিল করতে হবে। আর সনদ যদি বাসায় বসে কুরিয়ারে পেতে চান কেউ তবে আবেদনে সেটি উল্লেখ করতে হবে বলে বলছে বাংলাদেশ পুলিশ।

পদ্ধতি

ধাপ ১: অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ওয়েবসাইটে নিবন্ধন করে যে কেউ নিজের জন্য অথবা অন্যের পক্ষে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবে। নিবন্ধন করার জন্য এখানে ক্লিক করুন

ধাপ ২: নিবন্ধিত ব্যবহারকারী অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সাইটে লগ-ইন করার পর Apply মেনুতে ক্লিক করে আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করতে হবে।

ধাপ ৩: আবেদন ফরমের প্রথম ধাপে ব্যক্তিগত বিস্তারিত তথ্য, দ্বিতীয় ধাপে বর্তমান এবং স্থায়ী ঠিকানা পূরণ করতে হবে। আপনার বর্তমান ঠিকানা যে জেলা বা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত সেই ঠিকানায় পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হবে।

ধাপ ৪: আবেদন ফরমের তৃতীয় ধাপে প্রয়োজনীয় ডকুমেণ্টসমূহের স্ক্যান কপি আপলোড করতে হবে।

ধাপ ৫: আবেদন ফরমের চতুর্থ ধাপে আপনার এন্ট্রিকৃত সকল তথ্য দেখানো হবে। আবেদনে কোনো ভুল থাকলে তা পূর্ববর্তী ধাপসমূহে ফেরত গিয়ে পরিবর্তন করা যাবে। তবে চতুর্থ ধাপে আবেদনটি সাবমিট করার পর আর কোনো পরিবর্তন করার সুযোগ থাকবে না।

ধাপ ৬: এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য Pay Offline বাটনে ক্লিক করুন। চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে নির্দেশনা মেনে চলুন। বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকেরযে কোনো শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান করতে হবে।

আপডেট জানা যাবে

আবেদনের আপডেট পেতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন PCC S এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন 6969 নম্বরে। ফিরতি এসএমএসে পেয়ে যাবেন আপনার আবেদনের সর্বশেষ আপডেট।

ডেইলি বাংলাদেশ/এনকে