অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ছক্কার মালিক মরগান

অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ছক্কার মালিক মরগান

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৪ ৫ আগস্ট ২০২০  

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগ্যান

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগ্যান

আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে সর্বাধিক ছক্কা মারার রেকর্ডটি নিজের করে নিয়েছেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগান। নিজের জন্মভূমির বিপক্ষেই মহেন্দ্র সিং ধোনির রেকর্ডটা ভাঙলেন তিনি। বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলে এ রেকর্ডটি দখল করেছেন তিনি।  ৩৩২ ম্যাচ খেলে রেকর্ডটি করেছিলেন যা ভাঙতে মরগান খেলেছেন ১৬৩ ম্যাচে।

অধিনায়ক হিসেবে ৩৩২ ম্যাচে ধোনির ছক্কার সংখ্যা ২১১।  যা এত দিন রেকর্ড হয়ে ছিল। গতকাল সাউদাম্পটনের অ্যাজিয়াস বোলে মরগান সে রেকর্ডটি ভেঙে ফেলেছেন। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে মরগানের ছক্কার সংখ্যা মোট ৩২৮টি।

ছক্কার সংখ্যায় অধিনায়ক হিসেবে মরগান ও ধোনির পরই আছে দুটি নাম—রিকি পন্টিং ও ব্রেন্ডন ম্যাককালাম। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক পন্টিং আর সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক ম্যাককালামের মধ্যে ছক্কার লড়াইটা এক সময় দারুণ জমেছিল। পন্টিংয়ের ছক্কা (অধিনায়ক হিসেবে) ১৭১ আর ম্যাককালামের ১৭০।

জন্মভূমির বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ৮৪ বলে ১০৬ রানের এক ঝোড়ো ইনিংস খেলেন মরগান। ম্যাচে তিনি সেঞ্চুরি করেন ৭৮ বলে। যদিও ম্যাচটা শেষ পর্যন্ত ইংল্যান্ড জিততে পারেনি। আয়ারল্যান্ড ওপেনার পল স্টার্লিংয়ের ১৪২ আর অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নির ১১৩ রানে ইংল্যান্ডের মাটিতে কোনো বিদেশি দল হিসেবে সর্বোচ্চ রান (৩২৯) রান তাড়া করে দারুণ এক জয় তুলে নেয় টেস্ট পরিবারের অন্যতম নবীন সদস্য আয়ারল্যান্ড। 

সাউদাম্পটনে অনুষ্ঠিত এ সিরিজ বিশ্বকাপ সুপার লিগের অংশ।

ডেইলি বাংলাদেশ/আরএস