অত্যাধুনিক সুড়ঙ্গের সন্ধান, এই পথেই মানবপাচার হয় আমেরিকায়

অত্যাধুনিক সুড়ঙ্গের সন্ধান, এই পথেই মানবপাচার হয় আমেরিকায়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৫ ৮ আগস্ট ২০২০  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে ১৩০০ ফুটের একটি বিস্ময়কর সুড়ঙ্গের সন্ধান পেয়েছে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট এজেন্সি (আইসিই)। সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তারা।

রয়টার্স’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, মেক্সিকো থেকে অ্যারিজোনায় মানুষ পাচার করতে ব্যবহৃত হত এই সুড়ঙ্গ। সুড়ঙ্গটিকে দেশটির ইতিহাসে সবচেয়ে অত্যাধুনিক সুড়ঙ্গ বলা হচ্ছে। তিন ফুট চওড়া এবং চার ফুট উচ্চতার এ সুড়ঙ্গে প্রশস্ত বায়ুচলাচল ব্যবস্থা আছে। আছে বিদ্যুৎ এবং পানির লাইন। শুধু তাই নয়, আছে ছোট একটি রেলপথও। তবে সুড়ঙ্গটির কাজ পুরোপুরি শেষ না হওয়ায় এখনো অ্যারিজোনা পর্যন্ত পৌছায়নি।

আইসিই’র একজন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, আমি আমার ক্যারিয়ারে মানবপাচারে ব্যবহৃত এমন সুড়ঙ্গ কখনো দেখিনি। এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অত্যাধুনিক।

অন্যান্য কর্মকর্তারা জানিয়েছেন, সীমান্তের বেড়ার পাশে তারা একটি গর্ত দেখতে পেয়ে সতর্ক হন। এরপর সেখানে তারা সুড়ঙ্গটি খুঁজে পান।

তবে সুড়ঙ্গটি কে এবং কিভাবে তৈরি করেছে তা নিয়ে অনেক রহস্যের সৃষ্টি হয়েছে। তদন্ত কর্মকর্তারা বলছেন, যদি এটি হাতে করা হয়ে থাকে, তাহলে অনেক দিন সময় লেগেছে।

সুড়ঙ্গটির ভিডিও দেখতে <<এখানে>> ক্লিক করুন।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ