Alexa অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার, জেনে নিন ভয়াবহ সর্তক বার্তা

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার, জেনে নিন ভয়াবহ সর্তক বার্তা

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২০ ২৯ জুলাই ২০১৯   আপডেট: ২০:৫০ ২৯ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্মার্টফোন ছাড়া এ সময়ে ভাবাই যায় না। যেন জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে পড়েছে এ স্মার্টফোন। বিশেষ করে স্মার্টফোন ছাড়া জীবনকে কল্পনাও করতে পারে না তরুণ প্রজন্ম। অতিরিক্ত স্মার্টফোনের ব্যবহারে শারীরিক কার্যকলাপ কমে যাচ্ছে। 

সম্প্রপ্তি এক গবেষণায় এই তথ্য জানা গেছে।

এই গবেষণায় বিশ্ববিদ্যালয়ের যে সব ছাত্র ছাত্রী দিনে পাঁচ ঘণ্টা বা তার বেশি সময় স্মার্টফোন ব্যবহার করেছেন তাদের মধ্যে ৪৩ শতাংশের মোটা হয়ে যাওয়ার প্রবণতা তৈরি হয়েছে। এর ফলে হৃদপিন্ডে রোগের সম্ভাবনা বাড়ছে।

সাধারণ মানুষের এই বিষয়টি সম্পর্কে অবগত হওয়া প্রয়োজন। নতুন এই প্রযুক্তি নিঃসন্দেহে আমাদের জীবন অনেক সহজ করে দিয়েছে। তবে আরো স্বাস্থ্যকর জীবন বাঁচার জন্য মোবাইল ব্যবহার হওয়া উচিত বলে দক্ষিণ আমেরিকার প্রকাশিত এক গবেষক মিরারি ম্যান্টিলা-মরন এই কথা জানিয়েছেন।

মিরারি ম্যান্টিলা-মরন বলেন, স্মার্টফোনের সামনে অতিরিক্ত সময় ব্যয় করলে শারীরিক কার্যকলাপের সময় কমে যায়। এর ফলে অল্প বয়সে মৃত্যু ঘটতে পারে। এছাড়াও ডায়াবেটিস ও হৃদরোগের সম্ভাবনা বাড়ে। দেখা যেতে পারে বিভিন্ন  ধরনের ক্যান্সার।

১০৬০ জন ছাত্র ছাত্রীর উপরে এই গবেষণা চালানো হয়েছে। সিমন বলিভার বিশ্ববিদ্যালয়ে ২০১৮ সালের জুন মাস থেকে ডিসেম্বর মাসে ছাত্র ছাত্রীদের উপরে এই গবেষণা চালানো হয়েছিল।

এর মধ্যে ৭০০ জন মহিলা আর ৩৬০ জন পুরুষের মধ্যে এই গবেষণা চালানো হয়েছে। মেয়েদের গড় বয়স ছিল ১৯ বছর আর ছেলেদের গড় বয়স ছিল ২০ বছর। এর মধ্যে ৩৬.১ শতাংশ ছেলের মোটা হওয়ার সম্ভাবনা দেখা গেছে আর ৪২.৬ শতাংশ ছেলের মধ্যে অতিরিক্ত মোটা হওয়ার সম্ভাবনা দেখা গেছে। মেয়েদের মধ্যে ৬৩.৯ শতাংশ মোটা ও ৫৭.৪ শতাংশ অতিরিক্ত মোটা হওয়ার সম্ভাবনা দেখিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/এমকে