Alexa চাইলেই ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব না: মেয়র আতিক

চাইলেই ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব না: মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৬ ১৮ জুলাই ২০১৯   আপডেট: ১৯:২৮ ১৮ জুলাই ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

শুধুমাত্র সিটি কর্পোরেশন বা সরকার চাইলেই ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব না। এক্ষেত্রে নগরবাসীকে সচেতন হতে হবে পাশাপাশি তাদেরক সহযোগিতা খুবই প্রয়েয়াজন।

বৃহস্পতিবার ডেঙ্গু প্রতিরোধে রাজধানীর কালাচাঁদপুর সরকারি স্কুল ও কলেজ এবং বসুন্ধরা আবাসিক এলাকার হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলে জনসচেতনতামূলক প্রচারাভিযানের সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম এ কথা বলেন।

শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশে মেয়র বলেন, বাসা-বাড়িসহ যেখানেই তিন দিনের বেশি পরিষ্কার পানি জমে থাকবে সেখানেই ডেঙ্গু মশা বংশবিস্তার করতে পারে। তিনি সবাইকে নিজ নিজ বাসা, বাড়ি ও আঙিনা নিজ দায়িত্বে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে এবং জমে থাকা স্বচ্ছ পানি নিজ দায়িত্বে পরিষ্কার করার আহ্বান জানান।

তিনি আরো বলেন, বাসা-বাড়ির বাইরে মশক নিয়ন্ত্রণে ডিএনসিসির মশক নিধন কর্মী ও সুপারভাইজারগণ নিয়মিত কাজ করছে। প্রতিটি এলাকার মশক কর্মী, সুপারভাইজার ও মনিটরিং কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর ডিএনসিসির ওয়েবসাইটে দেয়া আছে। যে কেউ তাদেরকে ফোন করে জবাবদিহিতার আওতায় আনতে পারেন।

মেয়র উভয় শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করেন। হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীরা বিভিন্ন ধরণের ডেঙ্গু সচেতনতামূলক তথ্য সম্বলিত প্ল্যা-কার্ড বহন করে। তাছাড়া শিক্ষার্থীরা এ সময় ডেঙ্গু রোগ সংক্রান্ত একটি কুইজ অনুষ্ঠানের আয়োজন করেন।

শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র বলেন, তোমরা বাসায় গিয়ে তোমাদের অভিভাবক, প্রতিবেশী, আত্মীয়-স্বজনকে ডেঙ্গু রোগের বিষয়ে সচেতন করে তুলবে। আমাদের শুধু নাগরিক হলে চলবে না, বরং সুনাগরিক হতে হবে।

প্রচারাভিযানকালে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, স্বাস্থ্য অধিদফতরের ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণ শাখার প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আখতারুজ্জামান, ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন বাবুল ও ডা. জিন্নাত আলী উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/ডিএম/এসআই

Best Electronics
Best Electronics