চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফের ফাঁটল, ঝুঁকিতে অর্ধশত পরিবার

 চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফের ফাঁটল, ঝুঁকিতে অর্ধশত পরিবার

চাঁদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১০ ৭ জুলাই ২০২০   আপডেট: ১৬:১২ ৭ জুলাই ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফের ফাঁটল দেখা দিয়েছে। মঙ্গলবার সকাল থেকে চাঁদপুর বাঁধের পুরানবাজার হরিসভা এলাকায় কয়েকটি স্থানে ওই ফাঁটল দেখা দেয়। এতে স্থানীয় বাসিন্দাদের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। ভাঙন রোধে বালির বস্তা ফেলা শুরু হয়েছে। 

পুরানবাজার হরিসভা মন্দির সংলগ্ন প্রায় ৮শ’ ৫০ মিটারের বিভিন্ন জায়গায় মেঘনার এ ভাঙন দেখা দেয়। এখনে প্রায় ৫৫ মিটার এলাকা শহর রক্ষা বাঁধের সিসি বল্ক ও জিও ব্যাগ ভর্তি বালুর বস্তা দেবে গেছে। 

স্থানীয় বাসিন্দা জয়ন্ত রায় জানায়, মেঘনার পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে পানি বৃদ্ধি ও প্রচন্ড স্রোতের কারণে শহর রক্ষা বাঁধের হরিসভা এলাকার কয়েকটি স্থানে ফাঁটল ও ব্লক দেবে গেছে। 

এতে চরম ঝুঁকিতে রয়েছে বনিক বাড়ির ৬টি, কাচারী বাড়ির ৭টি, কার্ত্তিক ঘোষের বাড়ির ৪টি, আমজাদ হোসেন বাড়ির ২টি, খোকন ঋষি বাড়ির ৩টি ও পারুল এবং ভুলুর বাড়িসহ প্রায় অর্ধশত পরিবার।

এছাড়া হরিসভা এলাকার বসতবাড়ি, ধর্মীয় উপাসনালয়, ব্যবসা বাণিজ্য নদী ভাঙনের হুমকির মুখে রয়েছে। বাঁধের নদী তীরবর্তী দুইশ’ মিটার তীর এলাকা যে কোনো সময় নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছেন স্থানীয় লোকজন।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. বাবুল আখতার জানান, চাঁদপুর শহর রক্ষা বাঁধের পুরানবাজার হরিসভা এলাকায় ফাঁটল স্থানটিতে বালি ভর্তি বস্তা ফেলা শুরু হয়েছে। ঝুঁকিপূর্ণ স্থান থেকে সবাইকে সরিয়ে নেয়া হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ